প্রকাশের তারিখ : ২০ এপ্রিল ২০২৩

আশ্রয়ণ প্রকল্পে পুনর্বাসিতদের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ১০ দিনব্যাপী আয়বর্ধনমূলক প্রশিক্ষণ বৃহস্পতিবার পঞ্চগড়ে শেষ হয়েছে। ওই প্রশিক্ষণে সদর উপজেলার ১০টি ইউনিয়নে আশ্রয়ণ প্রকল্পে আশ্রিত ৯৩০টি পরিবারের ৮৮০ জন নারী ও ৫০ জন পুরুষ অংশগ্রহণ করেন। বৃহস্পতিবার বিকেলে পঞ্চগড় সদর উপজেলার ধাক্কামারা ইউনিয়নের মীরগড় ময়নউদ্দীন উচ্চ বিদ্যালয়ে প্রশিক্ষণ সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সমাপনি সনদপত্র বিতরণ করেন জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম। সদর উপজেলা নির্বাহী অফিসার মো. মাসুদুল হকের সভাপতিত্বে সমাপনি অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আব্দুল কাদের, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিরুল ইসলাম। এর আগে গত ৯ এপ্রিল পঞ্চগড় সদর উপজেলার হাফিজাবাদ ইউনিয়নের বিলুপ্ত গারাতি ছিটমহলের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আলিম মাদ্রাসায় প্রশিক্ষণ কর্মসূচির শুভ উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম।
১০দিন ব্যাপী ওই প্রশিক্ষনের ২৭টি ব্যাচের প্রতিটিতে ৩৪-৪০ জন উপকারভোগি অংশগ্রহণ করে। প্রশিক্ষণে মৎস্য চাষ, গবাদি পশু (ছাগল, ভেড়া এবং গরু) ও পাখি (হাঁস, মুরগি এবং কবুতর) পালন, পাখির রোগ প্রতিরোধ এবং বসত বাড়িতে সবজি চাষ বিষয়ক ট্রেডে এই প্রশিক্ষণ প্রদান করা হয়। এসব বিষয় ভিত্তিক প্রশিক্ষণে গবাদিপশু নির্বাচন, খাদ্য রোগ প্রতিরোধ, চাষাবাদের কৌশল ও বাজারজাতকরণ বিষয়ক ধারণা েিদন সংশ্লিষ্টরা। প্রশিক্ষণ গ্রহণের পর উপকারভোগিরা বিভিন্ন আয়বর্ধনমূলক কার্যক্রম গ্রহণ করতে পারবেন। প্রয়োজনের সরকারি বিভিন্ন অফিসের মাধ্যমে তাদের ঋণ প্রদান ও কারিগরি সহায়তা প্রদান করা হবে।
জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম বলেন, এ প্রকল্পে পুনর্বাসিত পরিবারবর্গ সমবায় সমিতি গঠনের মাধ্যমে দলভূক্ত হবে এবং সমবায় বিভাগে নিবন্ধিত হবে। সমিতির সদস্য ও তাদের পরিবারের প্রাপ্তবয়স্ক সদস্যদেরকে বিভিন্ন বিষয়ের উপর ১০ দিনের পেশাভিত্তিক প্রশিক্ষণ প্রদান করে উপকারভোগীদের দক্ষ জনশক্তি ও স্বাবলম্বী হিসেবে গড়ে তোলার পাশাপাশি বেকারত্ব দূরীকরণ ও কর্মসংস্থান সৃষ্টি করা এই প্রকল্পের অন্যতম উদ্দেশ্য। জেলায় চার হাজার ৮৫০ জনকে প্রশিক্ষণ দিয়ে দক্ষ জনশক্তি ও স্বাবলম্বী হিসেবে গড়ে তোলার পাশাপাশি বেকারত্ব দূরীকরণ ও কর্মসংস্থান সৃষ্টি করা এই প্রকল্পের অন্যতম উদ্দেশ্য। প্রশিক্ষণ শেষে তাদেরকে বিভিন্ন উপকরণ ও প্রশিক্ষণ ভাতা প্রদান করা হয়েছে। সকলকে এই প্রশিক্ষণের এনে আত্মনির্ভরশীল হিসেবে গড়ে তোলা হচ্ছে। প্রয়োজনে ঋণ ও কারিগরি সহায়তা প্রদান করা হবে।