প্রকাশের তারিখ : ০৯ এপ্রিল ২০২৩

দেশের প্রথম ভূমিহীন ও গৃহহীন মুক্ত জেলা পঞ্চগড়ের আশ্রয়ন প্রকল্পের গৃহীনীদের দক্ষ মানবসম্পদে পরিনত করা এবং উন্নয়নের মূল স্রোত ধারায় নিয়ে আসতে আয়বর্ধক প্রশিক্ষন কর্মসূচি শুরু হয়েছে। রবিাবার (৯ এপ্রিল) দুপুরে পঞ্চগড় সদর উপজেলার হাফিজাবাদ ইউনিয়নে বঙ্গবন্ধু আলীম মাদ্রাসায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে প্রশিক্ষন কর্মসূচির উদ্বোধন করেন পঞ্চগড় জেলা প্রশাসক জহুরুল ইসলাম। এ সময় সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলাম, উপজেলা নির্বাহি কর্মকর্তা মাসুদুল হক, সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আওলাদ হোসেন সহ সংশ্লিস্টরা উপস্থিত ছিলেন। পঞ্চগড় জেলা প্রশাসনের তত্তাবধানে সদর উপজেলা প্রশাসন ১০ দিনব্যাপী এই প্রশিক্ষন কর্মসূচির আয়োজন করেন।

উপজেলা প্রশাসন সুত্রে জানা যায়, পঞ্চগড় সদর উপজেলার হাফিজাবাদ ইউনিয়নের রাজমহল আশ্রয়নের ১০৩ জন নারী প্রশিক্ষন দেওয়া হবে। তিনটি ব্যাচ ৩৪ জন করে নারীদের ১০ দিনব্যাপী আলাদা আলাদা ভাবে প্রশিক্ষন দেওয়া হবে। প্রশিক্ষনের জন্য প্রথমে পাঁচটি ক্যাটাগরিতে প্রশিক্ষন তালিকা প্রস্তুত করা হয়। গাভী মোটাজাতকরন, হাঁস মূরগী পালন, বসতবাড়িতে শাখসবজি চাষ, বাড়িতে কবুতর পালন এবং ছাগল ও ভেড়া পালন বিষয়ে প্রশিক্ষন পাবে অংশগ্রহনকারীরা। প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১ টা পর্যন্ত জেলা ও উপজেলা পর্যায়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা প্রশিক্ষন প্রদান করবেন। এছাড়াও বাড়িতে ছোট ছোট পুকুরে মাছ চাষ, অল্প শিক্ষিত নারীদের কম্পিউটার বিষয়ে প্রশিক্ষন দিবেন সংশ্লিস্ট প্রশিক্ষরা। পঞ্চগড় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুল হক আইন বিচার ও শালিস, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রকল্প গ্রহন ও কর্মসংস্থান, যুব উন্নয়নের প্রশিক্ষক রবিউল তারিফ ছাগলের বিভিন্ন জাত পালন এবং সবজির শ্রেনীবিভাগ সবজির উপাদান ও উৎস, জেলা প্রানী সম্পদ কর্মকর্তা প্রানী বিষয়ে এবং মৎস কর্মকর্তা মৎস বিষয়ে নারীদের প্রশিক্ষন দিবেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জানায় ১০ দিনে প্রশিক্ষন শেষে নারীরা নির্ধারিত বিষয়ে দক্ষ হবে। এছাড়াও প্রশিক্ষিত নারীদের মেধা অনুযায়ী শর্ত সাপেক্ষে ঋন প্রদান করা হবে। যে সকল নারী আশ্রয়নে কৃষি খামার গরু হাঁস মূরগী পালন করতে আগ্রহী তাদেরকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে আর্থিক সহযোগীতা করা হবে।

জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম প্রধান অতিথির বক্তব্যে জানায় প্রধান মন্ত্রী শেখ হাসিনার নির্দেশে জেলা পর্যায়ে আশ্রয়নের নারীদের প্রশিক্ষিত করা। জেলা প্রশাসন সব সময় জেলার বিভিন্ন দপ্তরের মাধ্যমে আয়বর্ধক প্রশিক্ষনের আয়োজন করেন। দেশের প্রথম ভূমিহীন ও গৃহহীন মুক্ত জেলা হওয়ায় এখানকার আশ্রয়নের নারীদের দক্ষ জনশক্তি হিসেবে রূপান্তর করতে কাজ করছে জেলা প্রশাসন। এ কারনেই পঞ্চগড় জেলার আশ্রয়নের বাসীন্দাদের উন্নয়ন মূল স্রোতধারায় যুক্ত করতে এই গৃহীনীদের জন্য এই প্রশিক্ষন।